Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

ভুমি উন্নয়ন কর ও বিভিন্ন ফি

ভুমি উন্নয়ন কর ও বিভিন্ন ফি

ভূমি আইন
ভূমির সাথে মানুষেরসম্পর্কটা পৃথিবীর সবচাইতে আদিম সম্পর্ক। যত দিন গেছে, যত দিন যাচ্ছে, এইসম্পর্কের গুরুত্ব বাড়ছে। শুধু তাই নয়, দিন বদলের সাথে সাথে ভূমির সাথেমানুষের এ সম্পর্কের এই রূপ ধারণাও বদলে গেছে। ফলে তৈরী হয়েছে বিভিন্ন রকমসমস্যা। আবার বের হয়েছে সেইসব সমস্যার সমাধানও। কিন্তু সমস্যা যেভাবে তৈরীহয় প্রতিনিয়ত, সেভাবে তার সমাধানটা আসে না। এ কারণে ভূমি সংক্রান্ত জটিলতাআমাদের সমাজে সব সময়ই একটা বড় এবং প্রধান সমস্যা। আর এক্ষেত্রে সাধারণ মানুষের আইনের প্রয়োজনীয় বিধিবিধান না জানাটা এইজটিলতাকে করে তোলে আরো গুরুতর।
আমাদের এই ওয়েবসাইটে ভূমি সংক্রান্ত যাবতীয় বিষয় বিশ্লেষণসহকারে সহজ ভঙ্গিতে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। বিশেষভাবে আলোকপাত করা হয়েছে নিম্নোক্ত বিষয়গুলোরওপর:
ভূমি জরিপ,দলিল সম্পাদন, ভূমি ক্রয়, ভূমি রেজিস্ট্রি, নামজারী বিষয়ক আইনি বিধিবিধান এবংপদক্ষেপ,  সিকস্তি ওপয়োস্তি, ভূমি উন্নয়ণ কর(খাজনা), রেন্ট সার্টিফিকেট সমস্যা এবং আইনিপদক্ষেপ,নিলাম সংক্রান্ত, খাস জমি ব্যবস্থাপণা এবং বন্দোবস্ত সংক্রান্তনীতিমালা, জলমহাল, বালুমহল ও হাটবাজারের ইজারা এবং বন্দোবস্ত, সম্পত্তিঅধিগ্রহনসংক্রান্ত আবশ্যকীয় বিধিবিধানও সতকর্তা,ওয়াকফ, মোক্তারনামা, অগ্রক্রয়, ইজমেন্টরাইট বা সুখাধিকার, দেওয়ানি আদালতে ভূমি বিষয়ক এখতিয়ার, বন্টন দলিল, বাটোয়ারা মামলা, চুক্তি প্রবলের মামলা, বায়নানামা, ভূমি দখলসংক্রান্ত আইন ইত্যাদি।